বৈদুতিক প্রবাহ নিয়ে প্রথম আলোচনা সুরু করি,

বৈদুতিক প্রবাহ নিয়ে প্রথম আলোচনা সুরু করি,
 এটি সবসময় একটি বদ্ধ পথে চলাচল করে, মুক্ত বর্তনীতে কোনো প্রবাহ থাকে না , আপনি হয়ত বলবেন এই তো সবাই জানে, আসলে আমি বেসিক থেকে সুরু করছি যাতে সবার বুঝতে সুবিধা হয় বিশেষ করে নতুন দের জন্য ,
আপনি এই পোস্ট টি পড়ছেন মানে আমি ধরে নিচ্ছি আপনি ইলেকট্রিকাল এবং ইলেকট্রনিক্স বিসয়ে আগ্রহী , অথবা কাজ সুরু করতে চান ,
এখন একটা কথা বলি , technology  আমাদের কেন দরকার , উত্তর হলো মানুসের কাজ কে যন্ত্রর দিয়ে সহজ করে নেবার জন্যে, এখন কাজ করতে গেলে দরকার শক্তি , হাঁ electricity  সেই শক্তি যোগান দেবে , আমাদের কাজ হলো সেই শক্তির রূপান্তর করে বিভিন্ন কাজের উপযোগী করে তোলা ,
আপনি প্রজেক্ট বানাতে চাইছেন তার মানে আপনি ইলেকট্রিকাল পাওয়ার ইনপুট দিয়ে আউটপুট হিসাবে পেতে চাইছেন আলো ,সব্দ ,তাপ, মেকানিকাল  শক্তি , ইত্যাদি। ......
চলুন তা হলে শক্তির রূপান্তর করতে সচেস্ট  হই। .......
আপনার মত আমিও খেলতে ভালবাসি , এখন যে খেনলা গুলো মোটামুটি আপনার লাগবে তা জেনে নেই। ..
একটা multimeter , কয়টা LED ,কয়টা RESISTOR , একটা ব্রেড বোর্ড , কন্নেচ্তিং ওয়্যার , একটা ব্যাটারী , মোটামুটি এগুলো হলেই চলবে ,
এবার বলি এই ব্রেড বোর্ড কি জিনিস , এটা একটা বোর্ড এখানে ইলেকট্রনিক কম্পোনেন্ট লাগানোর জন্য অনেক ফুটো
করা থাকে যে গুলি বোর্ড এর ভিতরে কানেক্টেড থাকে ,
ছবি তা দেখুন -
আবার পরের ছবিটার মত সব কিছু  কানেক্ট করুন
এই রকম ভুল করবেন না
তা হলে আমাদের প্রথম সার্কিট বানানো হলো ,
কিন্তু প্রবলেম হলো LED  তা তো সবসময় জলতেই থাকবে , এটাকে অন অফ করার জন্য একটা switch  দরকার
যেটাকে সার্কিট এর সঙ্গে series  এ যোগ করতে হবে ,
switch  আবার ওনেক  ধরনের হয় সেটা নিয়ে পরের পোস্টে আলোচনা করার ইচ্ছা আছে ,
একটা কথা , আমি একবারে বেসিক থেকে সুরু করলাম , আমার মনে হয় সবাই এটা জানে পরতে বিরক্ত লাগতে পারে
, আমি একানে মূলত ইলেকট্রিকাল ও ইলেকট্রনিক্স নিয়ে লিখব , আপনারা বলুন আমি কি এভাবে এগুবো না অ্যাডভান্স লেভেল থেকে সুরু করব , উত্তর দিলে আমার একটু সুবিধা হয় তো হলে বেসিক নিয়ে আর লিখব না, আজকের মত good night

Comments