কীভাবে নিজের হাতে বানাবেন এফ এম ট্রান্সমিটার। আসুন সবকিছু বুঝে করি।


কেমন আছেন সবাই? অনেক দিন পর আবার পোস্ট করছি।

রেডিও ট্রান্সমিটার নিয়ে অনেক পোস্ট হয়েছে। সবগুলোই খুব ভালো ছিল। কিন্তু কমেন্টগুলো পড়ে মনে হচ্ছিল পাঠকেরা আর একটু গভীরে জানতে চায়।কয়েক টা বিসেশ ইনফরমেশনের অভাবে তারা সেশ অবধি সফল হতে পারে না। আমিও কিছুদিন আগে এদের দলেই ছিলাম। যাই হোক, কথা না বাড়িয়ে শুরু করি।
এফ এম কথার পুরো মানে হল ফ্রিকুয়েন্সি মডিউলেশন। সোজা কথায় একটা ফ্রিকুয়েন্সি কে আর একটা ফ্রিকুয়েন্সির প্যাকেটের ভিতর পুরে সাপ্লাই দেওয়া। এই ফ্রিকুয়েন্সির রেঞ্জ টা পড়ে ভেরী হাই ফ্রিকুয়েন্সী রেঞ্জে(VHF). ৮৮ থেকে ১০৮ মেগা সাইকেলস প্রতি সেকেন্ড।
          
   

পুরো সারকিট টা কে কয়েক টা ভাগে ভাগ করে নিলে বুঝতে সুবিধা হবে।
১।অসিলেটর পারট- এই পারট তা মূলত ক্যারিয়ার ফ্রিকুয়েন্সী তইরি করে। একটা ক্যাপাসিটর আর একটা ইন্ডাক্টার এর প্যারালাল কানেকশন এই কাজ টা করে থাকে। এটাই ট্রান্সমিটারের সবচেয়ে সেন্সিটিভ অংশ। এবার অসিলেটর এর ফ্রিকুয়েন্সী কত হবে সেটা বের করতে হবে নিচের সূত্র দিয়ে
f = 1 / 2 x LC = Hz 
 Where f is the frequency in hertz, x is the coil length, C is the capacitance of trimmer in Farads, and L is the inductance of coil in Hendry.  
সাধারন মাল্টিমিটার গুলোতে ইন্ডাকটেন্স মাপার অপশন থাকে না। হাতে তৈরি কয়েল
(২২ গেজ এর তার)এর ইন্ডাক্টেন্স বের করতে হবে নিচের সূত্র দিয়ে।
The inductance of the coil can be calculated using the formula 
L = n^2 r^2 / 9r + 10 x 
Where r is the inner radius of the coil, x is the length of the coil and n, number of turns. The resulting value is in Micro Henry. 
এখানে ক্যাপাসিটর টি ভেরিয়েবল।নব টি ঘুরিয়ে ফ্রিকুয়েন্সি ঠিক করে নিতে হবে।
এবার আসি ভয়েস ইনপুট অংশে। এখানে একটা কনডেন্সার মাইক্রোফোন ব্যবহার করা হয়েছে, এটা শব্দ কে এসি সিগ্নালে পরিনত করে ট্রানজিস্টারের বেসে চালান করে। এই অংশে কয়েকটি ক্যাপাসিটর দেওয়া হয়েছে ডিকাপ্লিং এর জন্য। রেজিস্ট্যান্স গুলো ব্যবহার করা হয়েছে উপযুক্ত বায়াসিং করার জন্য।
মিক এর পজিটিভ প্রান্তের সাথে ভেরিয়েবল রেজিস্ট্যান্স টি দেওয়া হয়েছে সেন্সিটিভিটি নিয়ন্ত্রনের জন্য।
এবার আসি মডিউলেশনে ।একটি এন পি এন ট্রানজিস্টর এই কাজ টি করে থাকে। 2N 2222A  ট্রানজিস্টর টির গুনাবলি দেখে নিই
2N 2222A is the common NPN transmitter used in general purpose amplifications. It has maximum power rating of 0.5 Watts. Over powering of 2N 2222A can generate heat and destroy the device. So maximum power output should be around 125 milli watt.  Pin assignment of 2N 2222 A is 1 Emitter - 2 Base - 3 Collector (EBC) from the front side (Flat side on which the number is printed).
এই পরিমান পাওয়ার ৩০ থেকে ৫০ ফুট এরিয়া কভার করতে পারে, এর পরে সিগ্ন্যাল দুরবল হয়ে পড়ে।
এবার কাজ হল ট্রান্সমিটিং সেকশনের, একটা সাধারন তারকে বা টেলিস্কোপিক এন্টেনা কে এন্টেনা হিসাবে ব্যবহার করা জায়। এখানে এন্টেনার লেন্থ টা খুব ইম্পরট্যান্ট। এটা বের করার একটা রুল আছে
As a rule, the length of the antenna should be ¼ of the FM wave length. To determine the length of antenna, use the following equation. 
By multiplying the Wave frequency and wave length will give the speed of light. 
Speed of Light = Frequency of Oscillation x Wavelength = in Kms/ Sec 
Wave length = Speed of light / Frequency = in meters Antenna length = 0.25 x wavelength = in meters 



সবি তো হল হল এবার আসল জিনিসটাই বাকি , পাওয়ার সাপ্লাই। এর জন্য একটা ৯ ভোল্টের ব্যাটারি ব্যবহার করাই সবথেকে ভালো। ট্রান্সফরমার দিয়ে সাপ্লাই দিলে নয়েজ আসবে।
এবার যে কথাগুলো না বললেই নয়-
১।ঠিকঠাক ক্যালিব্রেট না করতে পারলে ফ্রিকুয়েন্সি এফ এম রেঞ্জ এর বাইরে চলে যেতে পারে।
২।ফ্রিকুয়েন্সির স্ট্যাবিলিটির জন্য কমারশিয়াল ট্রান্সমিটার গুলো তে ক্রীস্টাল অসিলেটর ব্যবহার করা হয়।
বেশি রেঞ্জ আর ক্লিয়ারিটির জন্য প্রয়োজন হয় মাল্টিস্টেজ এম্পলিফিকেশন, ফিল্টারিং আরও অনেক কিছু।এগুলি নিজের হাতে বানানো বেস কঠিন।তাও একবার আসুন চেস্টা করে দেখি।


Comments